004637
Total Users : 4637
Charbak magazine logo
sorolrekha logo

লেখক তালিকা

জন্ম. ২৩ নভেম্বর ১৯৭৫, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পাত্রখোলা চা বাগানে। সম্পাদনা করছেন ‘চারবাক’ ও ‘সরলরেখা’। যুক্ত আছেন সাপ্তাহিক সাহিত্য আড্ডা ‘শুক্কুরবারের আড্ডা’র সাথে। লিটল ম্যাগাজিন সংগ্রহ ও প্রদর্শন কেন্দ্রের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রকাশিত গ্রন্থ: মায়াহরিণ, কাব্যগ্রন্থ ২০০৮, চারবাক, বুদ্ধিজীবীর দায়ভার, সম্পাদনা ২০০৯, সংবেদ, পক্ষ—প্রতিপক্ষ অথবা শত্রু—মিত্র, প্রবন্ধ ২০১০, চারবাক, নির্বাচিত চারবাক, সম্পাদনা ২০১১, চারবাক, নাচঘর, কবিতা, ২০১২, চারবাক, ভাষা সাম্প্রদায়িকতা অথবা সাম্রাজ্যবাদি খপ্পর, প্রবন্ধ, ২০১৩, চারবাক এবং মুখোশ, কবিতা, ২০১৬, চারবাক, করোনাকালে, কবিতা, ২০২২, চারবাক।
View Posts →
কবি, প্রাবন্ধিক ও অনুবাদক
View Posts →
প্রাবন্ধিক ও চিন্তাবিদ
View Posts →
বাংলাদেশের উত্তরউপনিবেশি ভাবচর্চার পথিকৃৎ ফয়েজ আলম একাধারে কবি, প্রাবন্ধিক, গবেষক, অনুবাদক। উপনিবেশি শাসন-শোষণ আর তার পরিণাম, রাষ্ট্র ও সমধর্মী মেল কর্তৃক ব্যক্তির উপর শোষণ-নিপীড়ন ও ক্ষমতার নানামুখি প্রকাশ আর এসবের বিরুদ্ধে লড়াইয়ে টিকে থাকার কৌশল নিয়ে দুই যুগেরও বেশি সময় ধরে লিখছেন তিনি। বিশ্বায়নের নামে পশ্চিমের নয়াউপনিবেশি আর্থ-সাংস্কৃতিক আগ্রাসন আর রাষ্ট্র ও স্বার্থকেন্দ্রিক গোষ্ঠীর শোষণচক্রের বিরুদ্ধে লড়াইয়ে তার লেখা আমাদের উদ্দীপ্ত আর সাহসী করে তোলে। রুহানিয়াত সমৃদ্ধ দার্শনিক ভাবচর্চা আর সাহিত্যিক-রাজনৈতিক তত্ত্বচর্চাকে একসাথে কবিতার দেহে ধারণ করতে সক্ষম ফয়েজ আলমের সহজিয়া কবিতা। তার কবিতায় তিনি মানুষের প্রাত্যহিক মুখের ভাষার প্রতি উন্মুক্ত। যে ভাষাকে আমরা ব্রাত্য বানিয়ে রেখেছি একেই তিনি জায়গা করে দিয়েছেন কবিতায়। তাই প্রচলিত কাব্যভাষা থেকে তার কবিতার ভাষা ভিন্ন। বিভিন্ন প্রবন্ধে তিনি এ ভাষাকেই বলেছেন মান কথ্যবাংলা, আঞ্চলিকতার বাইরে সর্বাঞ্চলীয় বাঙালির প্রতিদিনের মুখের ভাষা। কবিতাগুলো কখনো কখনো বিভিন্ন ধ্বনি ও শব্দে বেশি বা কম জোর দিয়ে কথা বলার অভিজ্ঞতার মুখোমুখি করতে পারে, যেভাবে আমরা হয়তো আড্ডার সময় কথা বলি। এবং তা একই সাথে বক্তব্যের অতিরিক্ত ভাষারও অভিজ্ঞতা। খোদ ‘আওয়াজের সাথে ইশক’ যেন। প্রাণের আকুতি ও চঞ্চলতার সাথে তাই শূন্যতাও হাজির আছে। সেই সাথে জারি আছে ‘শব্দের দিলের ভিতরে আরো শব্দের আশা’। ফয়েজ আলমের জন্ম ১৯৬৮ সালে, নেত্রকোনা জেলার আটপাড়ার যোগীরনগুয়া গ্রামে। বাবা মরহুম শেখ আবদুস সামাদ, মা সামসুন্নাহার খানম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে বিএ (সম্মান) ও এমএ পাশ করার পর প্রাচীন বাঙালি সমাজ ও সংস্কৃতি বিষয়ক গবেষণার জন্য এমফিল. ডিগ্রী লাভ করেন। গুরুত্বপূর্ণ কাজ: ব্যক্তির মৃত্যু ও খাপ-খাওয়া মানুষ (কবিতা, ১৯৯৯); প্রাচীন বাঙালি সমাজ ও সংস্কৃতি ( গবেষণা, ২০০৪); এডওয়ার্ড সাইদের অরিয়েন্টালিজম (অনুবাদ, ২০০৫); উত্তর-উপনিবেশি মন (প্রবন্ধ, ২০০৬); কাভারিং ইসলাম (অনুবাদ, ২০০৬), ভাষা, ক্ষমতা ও আমাদের লড়াই প্রসঙ্গে (প্রবন্ধ, ২০০৮); বুদ্ধিজীবী, তার দায় ও বাঙালির বুদ্ধিবৃত্তিক দাসত্ব (প্রবন্ধ, ২০১২), জলছাপে লেখা (কবিতা, ২০২১), রাইতের আগে একটা গান (কবিতা, ২০২২); ভাষার উপনিবেশ: বাংলা ভাষার রূপান্তরের ইতিহাস (প্রবন্ধ, ২০২২)।
View Posts →
কবি ও গল্পকার। যুক্ত আছেন চারবাক সম্পাদনা পরিবারের সাথে।
View Posts →
কবি। জন্ম মৌলভীবাজার জেলায়।
View Posts →
জন্ম— জুন, ০৬, ১৯৭৭। জন্মস্থান— উত্তর গোবীন্দর খীল, হাঁদু চৌধুরী বাড়ী, পটিয়া, চট্টগ্রাম। (শৈশব কৈশোর ও তারুণ্যের সময়যাপন) বেড়ে ওঠা (পূর্ব্ব বালিয়াদী, মীরশ্বরাই, চট্টগ্রাম) নানার বাড়ীতে। প্রকাশিত কবিতার বই— ফুলেরা পোষাক পরে না (সাল: ২০১৮, প্রকাশক : মনফকিরা, কলিকেতা)। প্রকাশিতব্য বই— অর্দ্ধনারীশ্বরবাদ : প্রকৃতিপুরুষতত্ত্ব (নন্দনতত্ত্ব), বটতলার বয়ান (ভাষাতাত্ত্বিক গদ্য) ও উদ্ভিদপ্রতিভা (কবিতা)। সম্পাদক— চারবাক।
View Posts →

সম্পূর্ণ লেখক তালিকা

চারবাক (বিষয়তালিকা) ১ম সংখ্যা থেকে ১৩তম সংখ্যা পর্যন্ত

চারবাক (বিষয়তালিকা)
১ম সংখ্যা থেকে ১৩তম সংখ্যা

বর্ষ ১, সংখ্যা ১, ফেব্র“য়ারি ২০০২
প্রবন্ধ
রাষ্ট্র, কারাগার ও সাহিত্য: কিছু শৃঙ্খলিত অভিজ্ঞতা/ আলতাফ পারভেজ, পৃ. ৬৬
রবীন্দ্রনাথকে নিয়ে এ্যাঞ্জেলিকা বলবন-এর রচনা/ অনু. জিয়াউল আহসান, পৃ. ৪৯
চাকমা কবিতা/ মিঠুন চাকমা পৃ. ৫
বাংলাদেশের চা বাগান: জাত-পাত সমাজ ও সংস্কৃতি/ আহমদ সিরাজ, পৃ. ৯
নন্দিত এক জনগোষ্ঠি খাসিয়া/ স্বপন বিশ্বাস, পৃ. ১৩
বিজ্ঞান সাহিত্যের বৈশিষ্ট্য/ অনু. সাদ্দাম হোসেন, পৃ. ৫১

সাক্ষাৎকার
মীজানুর রহমান/ গ্রহণে- মজিব মহমমদ, পৃ. ২২
হোসে দোনোসোর সাক্ষাৎকার/ গ্রহণে- ফের্নান্দো আইনসা, ভাষান্তর- আসমা চৌধুরী, পৃ. ৪৫
সিড কোরম্যান-এর কবিতা এবং গ্রেগ্ররি ডিউনের সাথে কথোপকথনের নির্বাচিত অংশ/ অনু. নাহিদ আহসান, পৃ. ৫৩

গল্প
‘রোগ… পুরাণ’/ মজিব মহমমদ, পৃ. ৩১

দীর্ঘকবিতা
রিসি দলাই (অসংলগ্ন ছবিতে আঁকা রৌদ্রদর্শন), পৃ. ৫৮

একক কবিতা
সালাহউদদীন টিটো (তবুও গৃহাভিমুখি, জলপায়ি, ভ্রাম্যমাণ সমাচার, পুনদরশন, বৈনারি নদীর ইতিবৃত্ত, নাইয়রযাত্রাদিন, উত্তরপুরাণ), পৃ. ১৬

কবিতা
শামীম মেহেদী (সঞ্চিত স্বপ্ন), পৃ. ৩৬
তানিয়া নূর তিতলী (সময় ও ছয়শ কোটি ডিঙি), পৃ. ৩৬
অলক চক্রবর্তী (চাষবাস), ৩৭
স্বরূপ ভট্টাচার্য্য (ঘুম ঘুম পড়শি, জলকন্যের আত্মাহুতি), পৃ. ৩৮
হানিফ রাশেদীন (পৃথিবীর পথে), পৃ. ৩৯
সায়লা পারভীন (সুন্দরের প্রত্যাশা), পৃ. ৩৯
মিছিল বঙ্গবাসী (তবে সত্য), পৃ. ৩৯
জাফর আহমদ রাশেদ (বস্তুত বিজোড় মানুষের গল্প), পৃ. ৪০
মার্স আহমেদ ফিরোজ (বালিকার গোল­াছুট), পৃ. ৪১
আসাদ ফিরোজ (বোধের আলোময় গ্রিলে), পৃ. ৪২
শামসুদ্দোহা শোয়েব (শীতলার দেশে ডানাকাটা পরি হাসে), পৃ. ৪৩
মাসুদ হাসান (কানামাছির সর্ষে দেখা), পৃ. ৪৩
শরমিন নিশাত তন্নী (দহন), পৃ. ৪৩
সরোজ প্রান্তর (শিরোনামহীন), পৃ. ৪৪
অনিরুদ্ধ বিপ্লব (প্রার্থনা পৌঁছায় যদি), পৃ. ৪৪
সারমিন সুখী (জন্ম সংগীত), পৃ. ৩৮

বর্ষ ১, সংখ্যা ২, আগস্ট ২০০২
প্রবন্ধ
বাইজি সংগীত : ক্লেদজ কুসুম/ কাজী জেসিন, পৃ. ৫
ভানুবিলের কৃষকবিদ্রোহ : একটি সমীক্ষা/ আহমদ সিরাজ, পৃ. ১৩
ছবি ও ছায়াছবি/ রাশিদ নাঈম, পৃ. ৩১
ডায়মন্ড জুবিলি থিয়েটার কোম্পানি : প্রসঙ্গ দিনাজপুর রঙ্গমঞ্চ/ মেহরাব আলী, পৃ. ৪৮
বিজ্ঞান সাহিত্য : একটি জাতীয় সম্পদ/ অনু. সাদ্দাম হোসেন, পৃ. ৭২

সাক্ষাৎকার
চিত্তরঞ্জন সাহা/ পৃ. ২৮
মানুয়েল পুইগ’র সাক্ষাৎকার/ ভাষান্তর- রফিক-উম-মুনীর চৌধুরী, পৃ. ৬২

গল্প
জলের উল­াস/ শহিদুল আলম, পৃ. ৮১
কারামুক্তির পরের দিন/ মজিব মহমমদ, পৃ. ৩৮
নৈবেদ্য/ মিতু শুচিস্মিতা, পৃ. ৫৮

একক কবিতা
রিসি দলাই (নার্সিসিজম, রূপালি স্নানে ভরে যায় আমার উঠোন, ছায়াশরীর, অনুকবিতা, বুদ্ধত্ব, স্বপ্ন অথবা নির্বাণ, পৃথিবীর ছক্কাপাঞ্জা খেলায়, অনুকবিতা-২, বিবর্তন, অন্যসুর, কাক এবং শূন্যতাতত্ত¡, আত্মহত্যা এবং মৃত্যুর একদশক পর), পৃ. ২২
নাহিদ আহসান (কবিতা কোমল বনিতা, সেদিন সকাল, পাখি এবং রোদ্দুর, দুখি ও দার্শনিক, এক ঝলক, যেখানেই যাই, নৌকা ভ্রমণ), পৃ. ৪৪
সালাহউদদীন টিটো (দাম্পত্যকাহন, মিথবৃক্ষ, তমালতলার সখাসখি আরণ্যক টিটো আর হৈমন্তির কৈশরপ্রেমবৃত্তান্ত: পত্রলেখা,-রবি ঠাকুরের কাছে, সুবর্ণকুঠির, শুভোদয়সূর্য, মানচিত্রে যাত্রা: নকশালবাড়ি, জলকেলি), পৃ. ৭৭

অনুবাদ কবিতা
চর্যাপদের কবিতা/ পাঠোদ্ধার- মজিব মহমমদ, পৃ. ১২
ক্লদিয়া মারফি/ অনু. রিসি দলাই, পৃ. ৬১
দীপঙ্কর শ্রীজ্ঞান চাঙ্মা/ অনু. মিঠুন চাকমা, পৃ. ৭০
কবিতা
শামীম মেহেদী (ঈশ্বরও বন্দি, স্রষ্টার মৃত্যুতে ক্রিতদাস হাসে), পৃ. ৩৫
শরমীন নিশাত তন্নী (শিরোনামহীন), পৃ. ৩৫
অনী সিকদার (বিবেকের জিজ্ঞাসা), পৃ. ৩৫
আশুতোষ সুজন (এপিটাফ), পৃ. ৩৬
মূর্তালা রামাত (নাবিক), পৃ. ৩৬
রাহাদ আবির (তুই-আমি-তরু), পৃ. ৩৬
ফিরোজ মাল (আর্দ্র পরাজয়), পৃ. ৩৭
হানিফ রাশেদীন (ওপারে চন্দ্রপাড়া), পৃ. ৩৭
শারমিন সুখী (লাশপর্ব), ৩৭
সুলতানা নাহার (দেরি, ভান), পৃ. ৫২
জাফর আহমদ রাশেদ (আর মুদ্রা, পুরোনো), পৃ. ৫২
শামসুদ্দোহা শোয়েব (ফিরে আসি তোমার কাছেই), পৃ. ৫৩
আসাদ ফিরোজ (ঘুড়ি খেলা, জীবনের পেছনে মৃত্যু দাঁড়ানো), পৃ. ৫৪
রুদ্র অনির্বাণ (দিন তো যাবেই…, প্রাক-পুরুষের ধ্বনি ও কালের রঙিন ময়দান), পৃ. ৫৫
অলক চক্রবর্তী (তোমাকে, টানসম্বন্ধিয়), পৃ. ৫৬
বিল­াল মেহদী (সুতা, ছিঁড়ে গেলে কেন), পৃ. ৫৬
স্বরূপ ভট্টাচার্য্য (দখলিয়া, মানুষ-৬), পৃ. ৫৭
কামরুল হাসান সিদ্দিকী (জ্ঞানপাপি), পৃ. ৫৩

গ্রন্থ-আলোচনা
পারভেজ হোসেনের সাতটি গল্প/ সায়েমা খাতুন, পৃ. ৯১

বর্ষ ২, সংখ্যা ৩, ফেব্র“য়ারি ২০০৩
প্রবন্ধ
সবুজপত্র : বাংলা সাহিত্যের উজ্জ্বলতর ‘গদ্য অধ্যায়’/ মজিব মহমমদ, পৃ. ৭
বিশ্বায়ন-সাহিত্য, মুক্তবাজার অর্থনীতি ও পণ্যদ্বৈরিকরাজ্যে কবিতার বসবাস: বিবিধ বেলুন এবং গজকচ্ছপ সমাচার/ সাফির সাফিন, পৃ. ২০
ভাষা বনাম বিশ্বায়ন : প্রসঙ্গ জাতিসত্তার ভাষা/ মিঠুন চাকমা, পৃ. ৪৮
জনপ্রিয় বিজ্ঞান বনাম বিজ্ঞানের জনপ্রিয়তা/ লিয়াকত আলি, পৃ. ৫৫

ক্রোড়পত্র
পণ্ডিত গগন চন্দ্র দে/ আহমদ সিরাজ, পৃ. ৭৩
ভারত ইতিহাসের আদর্শ নোট/ শ্রী গগন চন্দ্র দে, পৃ. ৭৪

গল্প
স্বাধীনতার স্পৃহা/ রাহমান চৌধুরী, পৃ. ২৬
সায়েমা খাতুন/ দৃশ্যের জন্ম, পৃ. ৩৮
চন্দনা পাখি, তুমি বাসা বাঁধো বনে/ নাহিদ আহসান, পৃ. ৬০
বিবমিষার গল্প/ শাহনাজ নাসরীন, পৃ. ৬৬

অনুবাদ কবিতা
পর্তুগালের কবিতা/ অনু. নাহিদ আহসান, পৃ. ১৫
চর্যাপদের কবিতা/ পাঠোদ্ধার- মজিব মহমমদ, পৃ. ২৫
ক্লদিয়া মারফি/ অনু. রিসি দলাই, পৃ. ৭০

একক কবিতা
রিসি দলাই (বয়স বাড়ে তবু একা হয়ে যাই নিজের কাছে, পরিচ্ছন্ন একা স্বপ্নে দাসত্ব আমার, একা হয়ে যায় কেউ কেউ, ১২৩, বৃষ্টি-দায়, স্কেচ; অসম্পূর্ণ মানস ভূগোল, কিংবা অপরিণত স্বেচ্ছাচারিতা, সফর, সেলুলয়েড চোখ: প্রতিকৃতি-১, একাকিত্ব, মুখ ও মুখোশ, মনসান্টোপর্ব-১, মনসান্টোপর্ব-২, একা স্বপ্নে দায়বদ্ধ আমি কেউ নই, সেলুলয়েড চোখ: স্থিরচিত্র-১, ঘরকন্না এক… দুই… তিন…), পৃ. ৫০
আরণ্যক টিটো (নাইয়রযাত্রা-০৪, কূলবালা দিলারা খানম বিষয়ক একটি অন্তর্বর্তী জিজ্ঞাসা: পত্রলেখা, বরাবরে মধুকবি, নদীবার্তা, নাইয়রযাত্রা-০৫, ফাল্গুনির প্রতিবেশি), পৃ. ৬৩

কবিতা
নভেরা হোসেন (জারিজুরি), পৃ. ৩১
রাহাদ আবির (পেট্রোল পাম্পে তেল নিতে গাড়িটা থামেনি), পৃ. ৩১
রোকেয়া আলম (ঘর), পৃ. ৩২
অলক চক্রবর্তী (কানামাছি), পৃ. ৩২
শামীম মেহেদী (বৃষ্টির রাত ও তারপর…, হৃদয়ান্তপুর), পৃ. ৩৩
হানিফ রাশেদীন (সুর ও বেসুর, মা), পৃ. ৩৪
আশুতোষ সুজন (গল্পঘুড়ি), পৃ. ৩৪
অনী সিকদার (মুখোশের মানপত্র: গোটা পশ্চিমবঙ্গ), পৃ. ৩৫
মূর্তালা রামাত (কানামাছি), পৃ. ৩৫
শামসুদ্দোহা শোয়েব (তখনো বলিনি হও), পৃ. ৩৬
স্বরূপ ভট্টাচার্য্য (শুভেচ্ছা), পৃ. ৩৬
ইশরাত জাহান মিতিলতা (সভ্যতা), পৃ. ৩৩
রুদ্র অনির্বাণ (জন্মযাত্রা), পৃ. ৩৭
সাহিদ সুমন (গোলাপটি), পৃ. ৩৭

বর্ষ ২, সংখ্যা ৪, আগস্ট ২০০৩
প্রবন্ধ
ধর্ম ও ধর্মদ্রোহের কবিতা : প্রসঙ্গ ‘মুঘল আমল’/ মজিব মহমমদ, পৃ. ৫
কীট-পতঙ্গের শিল্পনৈপুণ্য/ গোপালচন্দ্র ভট্টাচার্য, পৃ. ১৫
কাব্যের স্বভাব/ জেকব কর্গ, অনু. সাহিদ সুমন, পৃ. ৩২
বালিশিরা কৃষক আন্দোলন/ আহমদ সিরাজ, পৃ. ৪৩

বিশেষ সংযোজন
শাহ কলিমদ্দিন ফকিরের গান/ সংগ্রহ ও ভূমিকা- মেহরাব আলী, পৃ. ৫১

গল্প
সে, অথবা একজন নিষাদ/ রাজশেখর মৈত্রেয়, পৃ. ৩১
শেক্সপিয়রের স্মৃতিসম্ভার/ হোর্হে লুইস বোর্হেস, অনু. নাহিদ আহসান, পৃ. ২১
জীবাণু যুদ্ধ/ মাজিদ আলী, পৃ. ৪৭

একক কবিতা
রিসি দলাই (মরীচিকা, ইটখসা হতোদ্যম বাড়িটাই দাঁড়িয়ে আছে এখনো, ইচ্ছে করে নগ্ন হই-নগ্ন হতে হয়, রঙ ও তুলি, হাতড়ে বেড়াই, একজন মানুষ প্রতিবারই বদলায়, কিংবা তার প্রতিকৃতি, সবটাই পড়ে ফেলা যায়-কিছুই না, দ্বৈততা), পৃ. ১১
নভেরা হোসেন (এক নিঃশ্বাসে পান করো, ঊর্ধ্বমুখি খেলা, ক্রুশবিদ্ধ), পৃ. ১৯
আরণ্যক টিটো (ক্রিড়া: বাঘ না শাপলা, কবুতরগাথা, নদীবার্তা, জলপাইপাতারকুটির, প্রতিমাকির্তন, রাওলের চিঠি), পৃ. ২৮
চর্যাপদের কবিতা/ পাঠোদ্ধার- মজিব মহমমদ, পৃ. ৫০

কবিতা
শামসুদ্দোহা শোয়েব (তোমাকে কাঁদাবে নিঃশব্দ ট্রেন), পৃ. ৩৮
শামীম মেহেদী (সমুদ্রকন্যা), পৃ. ৩৯
হানিফ রাশেদীন (বুদ্ধিজীবী), পৃ. ৩৯
অলক চক্রবর্তী (রূপনগরের কাব্য), পৃ. ৪০
আসাদুল করিম (প্রতিচ্ছবি), পৃ. ৪২
রুদ্র অনির্বাণ (আগুন আকাক্সক্ষা, কূলকথা, নিসর্গের বীজ), পৃ. ৪১
সাবিহা সুলতানা (দুই জুলাই), পৃ. ৩৯

বর্ষ ৩, সংখ্যা ৫, ফেব্র“য়ারি ২০০৪
প্রবন্ধ
অনিশ্চয়তা বনাম মুক্তবাজার অর্থনীতি-বিলবোর্ড, সবজান্তা-আমাশয় রোগি এবং পর্নোগ্রাফির রঙিন ভুবন : কবিতার ক্রমিক বিচ্যুতি… অতঃপর/ সাফির সাফিন, পৃ. ৫

বিশেষ সংযোজন
লোকবিশ্বাস ও তন্তরমন্তর/ সংগ্রহ- মজিব মহমমদ, পৃ. ৮৮
ক্রোড়পত্র (হোর্হে লুইস বোর্হেসের সাক্ষাৎকার)
বোর্হেস ও সাবাতোর কথোপকথন/ অনুবাদ : আনিসুজ্জামান খান, পৃ. ৩০
গোলকধাঁধায় ক্লান্ত হোর্হে লুইস বোর্হেসের সঙ্গে সাক্ষাৎকার/ সিজার ফার্নান্দেস মোরেনো, অনু. খালিকুজ্জামান ইলিয়াস, পৃ. ৩৬
ক্লার্ক এম. জ্যোৎচিত্ত’র সাথে বোর্হেসের সাক্ষাৎকার/ অনুবাদ : রাজু আলাউদ্দিন, পৃ. ৫৯
উইলিস বার্নস্টোন-এর সাথে হোর্হে লুইস বোর্হেসের সাক্ষাৎকার/ অনুবাদ : জি এইচ হাবীব, পৃ. ৭৫

গল্প
সোনালি ঈগল/ নাহিদ আহসান, পৃ. ১২
সাতদশ এক একাত্তর/ মজিব মহমমদ, পৃ. ১৮

একক কবিতা
অলক চক্রবর্তী (লতা বেগম, নিঃসঙ্গচৌচালা বাড়ির অনুরাগ, চৈত্রহাওয়ার সন্ধ্যা, পাখি অতিথি, পূর্ণিমা আসরের কাব্য), পৃ. ১০
আরণ্যক টিটো (পেরেস্ত্রোইকা: সময়-গোধূলিসন্ধির নৃত্য, মায়াবাড়ি পাঠশালা, অ্যাস্ট্রাইয়া: বিপন্ন ক্রন্দন ধ্বনি-সমবেত কণ্ঠরাগ, মায়াবাড়ি পাঠশালা, ময়না, কিশোর ও সুন্দরি কাঁঠাল পাতার প্রেমকথা, বাদলের উকুন কাহিনি, শিল্পের ধ্র“পদ ঢিল, কলমতীর ও আলোক পাঁচালি, চোরাবালি কেন্দ্র, যাত্রা: নববর্ষ-ফিরতি পথের সখা, সবুজজিকির), পৃ. ২৪
রিসি দলাই (করো সিক্ত যুগল চুম্বনে ঠোঁটের লালিমা, সান্দ্রমায়া, নিঃসঙ্গতার ভাষা, শূন্যতা খেলা করে, রেবেকা, নেশা), পৃ. ৮৫

কবিতা
শামীম মেহেদী (আমি বিষয়ক যন্ত্রণা থেকে, ইতিহাস হয়ে যায়), পৃ. ১৬
তারিক সালমন (তথাপি), পৃ. ১৬
নভেরা হোসেন (বৈষয়িক), পৃ. ১৭
আফরোজা শেলী (নদী ট্রাজেডি), পৃ. ১৭
হানিফ রাশেদীন (চোখ), পৃ. ১৭

বর্ষ ৩, সংখ্যা ৬, আগস্ট ২০০৪
প্রবন্ধ
মিডিয়া-সন্ত্রাস, বিজ্ঞাপন-বাণিজ্য… অথবা আফিমবিশ্বে প্রত্যাবর্তন/ সাফির সাফিন, পৃ. ১৫
অষ্টালঙ্কারের ইতিবৃত্ত/ তোফায়েল আহমেদ, পৃ. ২৪
মাহ্বুব-উল-আলম: শুদ্ধতা এবং বিশ্বাস যাঁর অন্তরকে করেছে আলোকিত/ নাজমাতুল আলম, পৃ. ৩৭
বিজ্ঞান, প্রযুক্তি ও বাজার অর্থনীতি/ আদনান এইচ খান, পৃ. ৮১

বিশেষ সংযোজন
সৃষ্টিতত্ত¡ ও আর্য্য ধর্ম্ম বিকাশ/ শ্রী গগন চন্দ্র দে, পৃ. ৪২
সাক্ষাৎকার
বিনোদবিহারী চৌধুরী: বৃটিশবিরোধি আন্দোলনের শেষ জীবিত দলিল/ গ্রহণে- মজিব মহমমদ, পৃ. ৮৪

গল্প
ওয়ালিমাই/ ইসাবেল আয়েন্দে, অনু. নাহিদ আহসান, পৃ. ৫
দময়ন্তী/ মনিজা রহমান, পৃ. ৭৬

কবিতা
মজিব মহমমদ (ফতোয়া, বৌদির বেলুন সংসার, পাশের বাড়ির বেহুলা, ডাব, বিজ্ঞাপন: কর্ণদুল, কোরকচর, বিশ-বাইশের আওয়াজ), পৃ. ১২
মিজান মলি­ক (পোনা, ভাব, মায়া, কোকিল), পৃ. ২০
অলক চক্রবর্তী (নদীবর্তী বিকেলের পাঠ, দূরবর্তী ভোর, নতুন কীর্তনিয়া, উৎসর্গপত্র), পৃ. ২২
আরণ্যক টিটো (ঝরাপাতার কবিতা, নাগরিক এক্সপ্রেস, স্বরূপের কাছে, বর্ষা ও কদম, বৃক্ষ, বৃক্ষলতা, নূপুর, রিমঝিম রায় ও জলের চাতক চঙ্ক্তি, সুন্দরি সরিষা ফুল, হাসি, জানালায় ঝুলে থাকা এক চিলতে আকাশ ও একটি পাখি), পৃ. ৩১
শরমিন নিশাত তন্নী (সত্তার বিস্তার), পৃ. ৭৯
রওশন আলী (পুরোনো দিনের স্মৃতি), পৃ. ৭৯
শামীম মেহেদী (কষ্টকোরাস), পৃ. ৮০
হোসনে আরা মুননী (অটোগ্রাফ চাই), পৃ. ৮০
জাকির আক্সী (আসেনি সে), পৃ. ৮০
রিসি দলাই (গল্প বড় হয়, চাঁদ ক্রমশ ছোট হতে থাকে, …অথবা চাঁদ… অথবা সময়… পেটেন্টমন্ত্র অথবা কর্পোরাল বিশ্বায়ন, অদৃশ্য শূন্যতা, সেই বাড়িটা খুঁজে ফিরছি এখনো, দরোজার ওপাড়ে স্বপ্ন, দৃশ্যপট বদলায়), পৃ. ৯১

বর্ষ ৪, সংখ্যা ৭, ফেব্র“য়ারি ২০০৫
প্রবন্ধ
রাষ্ট্রের নৈতিকতা নির্ধারণ, অথবা সন্দেশ সন্দেশ ভালবাসা/ সাফির সাফিন, পৃ. ২৬
সিলেটি উপভাষা ও গালি নিয়ে কিছু কথা/ আহমদ সিরাজ, পৃ. ৩

গল্প
বনলতা সেনের গপ্পো/ মজিব মহমমদ, পৃ. ১৭
নীল চিঠি/ নাহিদ আহসান, পৃ. ৪০
টেলিফোন কল/ ডরোথি পার্কার, অনু. মিজান মলি­ক, পৃ. ৩২

কবিতা
আরণ্যক টিটো (ইহা পাপের কবিতা, প্রতিমত, চিত্রলেখা, ফুল, ফেরা, কালি ও কলম, আগন্তুক, সকাল, জুঁই, সুন্দরম, আয়নাদর্শন, সূর্যউৎসব, হৃদয়ঘটিত, বাঁশি, শতরূপা, বৃত্তচারি, একটি দোলনচাঁপা, আনোয়ারা), পৃ. ১১
অলক চক্রবর্তী (শীতের ইশতেহার, চোখের বাইরে এসে বুঝেছি এত প্রেম আমাদের ছিল না), পৃ. ২৪
মাহমুদ ফারুক হাসিন (শিরোনামহীন কবিতা), পৃ. ৩০
রিসি দলাই (দৃশ্য কখনো অদৃশ্য, প্রত্যাবর্তন, সমর্পিতা খোলসে, আধুনিক, পদ্মচোখে পারি ফোটাতে এক লক্ষ দোয়েল, একঝাঁক অলসতা ছেকে নিচ্ছে মধু, পোর্ট্রেট, কাটাকাটি খেলা, সহস্র সঞ্চারণে রাতগুলো সহসাই ভাগ হয়ে যায়, বিশ্বায়ন), পৃ. ৩৬
শামীম মেহেদী (পাহাড়ে আগুন, থেমে যায় যদি, চন্দ্রিমাতে গ্রহণ, ধূপছায়া ঘ্রাণ, কন্ট্রালেন্স, প্রতিমা-পুরাণ, বৃষ্টির রাত ও তারপর…, একদিন সন্ধের পশুগুলো), পৃ. ৪৫

বর্ষ ৫ সংখ্যা ৮ ফেব্র“য়ারি ২০০৬
পঞ্চম বর্ষ পদার্পণ সংখ্যা

ক্রোড়পত্র (আত্মা ও অস্তিত্বসংকট)
প্রবন্ধ
আত্মা-দর্শনশাস্ত্রের প্রেক্ষিতে/ সালমা শাওন, পৃ. ১০৯
প্রসঙ্গ আত্মা : লোকবিশ্বাস যুগে যুগে/ আহমদ সিরাজ, পৃ. ১১৪
মিডিয়া, বিজ্ঞাপন এবং অস্তিত্বসংকট/ সাফির সাফিন, পৃ. ১২০
আত্মা বিষয়ক/ আরজ আলী মাতুব্বর, পৃ. ১২৪
বৌদ্ধধর্মে আত্মার ধারণা/ নীরুকুমার চাকমা, পৃ. ১২৬
সাঁওতালদের ভাবনায় মৃত্যু/ ওঙ্কার প্রসাদ, পৃ. ১৩৬
ইব্নে রুশ্দ : মানবাত্মার স্বরূপ প্রসঙ্গে/ এ, কিউ, ফজলুল ওয়াহিদ, পৃ. ১৪১
আত্মা, মুক্তি ও দুঃখ প্রসঙ্গে ভারতিয় দর্শন ও অস্তিত্ব¡বাদ/ রওশন আরা, পৃ. ১৪৬
আত্মা/ আল গাযালি, অনুবাদ : নুরুর রহমান

কাব্যগ্রন্থ
সময়সমগ্র অথবা আমরা যারা নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তে উত্তরণের স্বপ্ন দেখি/ রিসি দলাই, পৃ. ১৯৩

প্রবন্ধ
রেনে দেকার্ত : ‘ডিসকোর্স অন মেথড’/ লরেন্স জে ল্যাফ্লুর, অনুবাদ : পিনাকী ভট্টাচার্য, পৃ. ১৭
সা¤প্রতিক শিল্পকলা/ খাদিজা এইচ রহমান, পৃ. ৩৫
বাঙালির ভালবাসার অবসর বিশশতকের গোড়ায় উচ্চকোটি বাঙালির পূর্বরাগ ও বিয়ে : শেষের কবিতার ছবিতে দেখা/ সায়েমা খাতুন, পৃ. ৩৯
আরণ্যক-বিভূতিভূষণের প্রকৃতি ও মানুষ/ নাজমাতুল আলম, পৃ. ৪৬

স্মরণ
হৃদয়ের অ্যালবামে/ নাহিদ আহসান, পৃ. ৭
কবিতা
শামীম মেহেদী (অতিরিক্ত শব্দপাঠ: বিস্রস্ত, ফসল), পৃ. ১০৫
অলক চক্রবর্তী (যে জন অন্য রকম আবহাওয়া বোঝে তাকে, অতিথির কাব্য, যোগাযোগ থাক সবুজ বৃক্ষের সাথে, মূলত চাঁদের গল্প, জইষ্ঠের কবিতা), পৃ. ৯৫
সিদ্ধার্থ টিপু (পথকলি কথাদের কথামালা ও অন্যান্য অনুষঙ্গের উপসর্গ), পৃ. ৯৯
তুহিন দাস (বিগতযৌবনা, অপরাজিতা, পরাক্সমুখ, অন্তর্গত ভাবনাগুচ্ছ…, অন্তর্দাহ), পৃ. ১০১
সাইদ র’মান (রহমতপুর রানওয়েতে একদিন,যদি, ঢেউ, কামড়), পৃ. ১০৩
স্বরূপ সুপান্থ (লা লা, সহজ কথা), পৃ. ৯৮

গুচ্ছকবিতা
আরণ্যক টিটো (কথা, একটি সাদারুমাল একটি তারকা, উদ্ভিদপ্রতিভা, সুপ্রভাত, বইসাঁকো, মিডিয়া, সংলাপ/নিবেদন, বর্ষবিদায়, বর্ষবরণ, শ্রীমতি চাকু, ভুলের খসড়া, একটি ফুলের সমাচার, প্রণয়বেলার কথকতা, কাঠগড়ায় এক হৃদয়বাদির হৃদয়বৃত্তির কথামালা, চিঠি), পৃ. ২৭

অনুবাদিত সারা বিশ্বের প্রাচীনতম কবিতা/ অনু. শাহ আলম বাবুল ও মজিব মহমমদ, পৃ. ৫৩

গল্প
প্রাক্তন এক মন্ত্রীর মৃত্যু/ রাশিদা আহসান, পৃ. ৬৩
প্রতিবিম্ব/ শহিদুল আলম, পৃ. ৭০
খেলাবুড়ো/জাহেদ মোতালেব, ৮১
ব্যক্তিগত/ পারভেজ হোসেন, পৃ. ৮৮

বর্ষ ৫ সংখ্যা ৯ আগস্ট ২০০৬
প্রবন্ধ
পপারের বিজ্ঞানদর্শন/ আশীষ লাহিড়ী, পৃ. ১৭

স্মরণ
মীজানুর রহমানের সাক্ষাৎকার/ পৃ. ৭

কবিতা
রিসি দলাই (যোগবিয়োগপূরণভাগ), পৃ. ১৬৯
আরণ্যক টিটো (নদীতীর, ছবির মিছিল ও একটা লোক: চলচ্চিত্র, গণেশ, যেদিকে সবুজ সেদিকে কাঁটাতার, ৭ঁঢ়, কাবাব, জবাফুল, ভারতি ও লালকিলিপ কড়চা, সূর্যউৎসব, ছেঁড়া, হৃদয়গীতিকা), পৃ. ১৭৫
শামীম মেহেদী (পাখি ও বৃক্ষ, এক রাতে মাঝি হই), পৃ. ১৭৯
নাহিদ আহসান (ঘুরে ঘুরে নাচি, ময়মনসিংহে বৈশাখ, মধুপুরে বসন্ত), পৃ. ১৮০
লুবনা চর্যা (কথা অনেক জমে গেলে, সংগ্রাম মীথিকা), পৃ. ১৮৩
সায়েমা খাতুন (জিঙ্গেল বেল, সিল্করুট, আমাকে রেখেছি তোমার কাছে), পৃ. ১৮৪
স্বরূপ সুপান্থ (জানা-সংগীত, বাঘবন্দি), পৃ. ১৮৬
অলক চক্রবর্তী (স্বপ্নখণ্ড-এক, নদী বিষয়ক, স্বপ্নখণ্ড-দুই, তারার গল্প), পৃ. ১৮৭
শামসুল কিবরিয়া (রক্তাক্ত হাস্নাহেনা, বৃষ্টির জন্যে প্রতিক্ষা), পৃ. ১৮৯

অনুবাদ কবিতা
জাপানের কবিতা/ অনু. মজিব মহমমদ, পৃ. ১৯০

গল্প
বোবাচিৎকার ১৪০৮/ শহিদুল আলম, পৃ. ৩৭
আসাদের শার্ট/ মজিব মহমমদ, পৃ. ৪৬

ক্রোড়পত্র (উত্তর-ঔপনিবেশিকতা : তত্ত¡ ও শৃঙ্খলমুক্তির দায়)
প্রবন্ধ
উত্তর-ঔপনিবেশিকপ্রেতাত্মা, নব্য-ঈশ্বর গং (গণদেবতা), মিডিয়াদৌরাত্ম্য এবং শৃঙ্খলমুক্তির দায়/ সাফির সাফিন, পৃ. ৫৫
উত্তর ঔপনিবেশিকতা/ মলয় রায়চৌধুরী, পৃ. ৬৩
উত্তর-উপনিবেশি মন ও উত্তর-উপনিবেশবাদ/ ফয়েজ আলম, পৃ. ১১৫
পোস্ট-কলোনিয়ালিজম : সাংস্কৃতিক বুমেরাঙের ডিসকোর্স/ রাশিদ আসকারী, পৃ. ১৩৫
চৈতন্যের ঔপনিবেশিকরণ/ সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, পৃ. ১৪৭
উত্তর-ঔপনিবেশিক প্রেক্ষিতে টেলিভিশন\ একটি পর্যালোচনা/ মোজাম্মেল হক, পৃ. ১৫৩
সাব অলটার্ন কি কথা বলতে পারে?/ গায়ত্রি চক্রবর্তী স্পিভাক, অনু. জিললুর রহমান, পৃ. ১৫৭
ঔপনিবেশিক বাদানুবাদের ক্ষেত্রে সমকালিন তত্ত¡াবলির সংকট/ বনিতা প্যারি, অনু. লায়লা ফেরদৌস ইতু, পৃ. ১৬২

বর্ষ ৬ সংখ্যা ১০ ফেব্র“য়ারি ২০০৭
প্রবন্ধ
দুঃস্বপ্ন, মিডিয়া ও বিশ্বায়ন/ সাফির সাফিন, পৃ. ৪৬
সাংস্কৃতিক আধিপত্য, উত্তর-উপনিবেশবাদ ও আমাদের আত্ম-পরিচয়ের প্রসঙ্গ/ ফয়েজ আলম, পৃ. ৫১
অহরকন্ডল: কল্পনা, অভিজ্ঞতা ও স্বপ্নের সারৎসার/ শাহমান মেশান, পৃ. ৭৫
প্রিয় চলচ্চিত্র/ নাহিদ আহসান, পৃ. ৬৫

সাক্ষাৎকার
এ্যালেন গিন্সবার্গের সাক্ষাৎকার/ গ্রহণ- টমাস ক্লার্ক, ভাষান্তর- সৈয়দ কওসর জামাল, পৃ. ১৮
উইলিয়াম বারোজের সাক্ষাৎকার/ গ্রহণ- কনরাড নিকারবোকার, ভাষান্তর- শুভঙ্কর দাশ, পৃ. ৩৮

গল্প
শর্তপূরণ/ মনিজা রহমান, পৃ. ৬৭
স্মোকার/ মিঞা মো. নওশাদ কবীর, পৃ. ৭১

কবিতা
চর্যাপদের কবিতা/ পাঠোদ্ধার- মজিব মহমমদ, পৃ. ৬
জিললুর রহমান (সংসার সন্ন্যাস, পাথর প্রতিমা, বিজু বন্দনা, হৃদয় রাগিনি, অনুরাগ, স্বপ্নদিন), পৃ. ৮২
কন্থৌজম সুরঞ্জিত (আমার জিয়ন কাঠি), পৃ. ৮৫
স্বরূপ সুপান্থ (চন্দ্রগান, কথা, ঘনগদ্য), পৃ. ৮৬
রিসি দলাই (প্রেম ও প্রার্থনার খোঁজে, ভার্জিন’স প্লেস অথবা স্বপ্ননগরি, এক রাতের বাদশা, বিহŸল রাত এবং একটি স্বপ্ন), পৃ. ৮৮
লুবনা চর্যা (বাই প্রোডাক্ট সিরিজ), পৃ. ৯৪
শামসুল কিবরিয়া (মৃত শালিক, ভুল সুর, বিষণœ বিকালে নগরি কাঁদছে, সম্মিলিত নিঃশ্বাস পড়তো আমাদের), পৃ. ৯৮
সাইদুল ইসলাম (লিফট, বন্ধুর সংগে, চলে যাবে, জুড়ে বসছে, কোনখানে, হাতের তালুয়, আরো এক ভোর হবে), পৃ. ১০০
কাফি কামাল (প্রসবকালিন ভাববিদ্যুৎ), পৃ. ১০৪
পাভেল মাহমুদ (পাউডার মোজাইক হার্ডওয়ার, নিয়তি, একদল খুনি ও আমি, অলৌকিক আকাশ), পৃ. ১০৬
অলক চক্রবর্তী (শিকার ও শিকারির গল্প, ঘুমপাড়ানি গান, পারাপার), পৃ. ১০৮
শামীম মেহেদী (চার্বাক, মেঘমেরুর উপাখ্যান), পৃ. ১০৩
আরণ্যক টিটো (গোলাপত্ব, মায়া, আমি ও গোলাপ, সন্ধ্যার কবিতা, পাঠ, ছায়া, লড়াই,দুইমাত্রা, জীবনানন্দের ঘাস, শারীরিক, ফুলের কড়চা, না বৃষ্টি হচ্ছে না- যেনবা একটি কবিতা হচ্ছে, খোলাজানালা ও চাঁদ, শীতের কবিতা, সময়, ঔদ্ধত্য সৌন্দর্য), পৃ. ১১০
মোস্তফা হামেদী (সূর্যসংক্রান্ত, জীবন,বৃষ্টিবিনিময়), পৃ. ১১৯

ক্রোড়পত্র (ইহুদি, ইহুদিবাদ, ধর্ম ও রাজনীতি)
প্রবন্ধ
ইহুদিবাদ ও ইতিহাস/ শামসুদ্দোহা শোয়েব, পৃ. ১২২
ধার্মিক পশ্চিম ও পশ্চিমের রাজনীতি/ ডোনাল্ড ওয়াগনার, ভাষান্তর- শমিক মূর্শেদ, পৃ. ১৪৪
হিটলার ও ইহুদি/ মাহবুবা অজন্তা, পৃ. ১৬০
খ্রিস্টিয় ইহুদিবাদ/ শামসুদ্দোহা শোয়েব, পৃ. ১৬৩
বাইবেলিয় প্রথম গণহত্যা/ শামসুদ্দোহা শোয়েব, পৃ. ১৭২
ধর্ম, ধর্ষণ ও যুদ্ধ/ আইরিস জে. স্টুয়ার্ট, অনু. লায়লা ফেরদৌস ইতু, পৃ. ১৭৪
মুসা, ঈশ্বর ও যুদ্ধাপরাধ/ শামসুদ্দোহা শোয়েব, পৃ. ১৭৮
মোহীত উল আলম/ শেক্সপিয়ারের ইহুদি, পৃ. ১৮৬

বর্ষ ৬ সংখ্যা ১১ ডিসেম্বর ২০০৭
ক্রোড়পত্র (বুদ্ধিবৃত্তিকচর্চা, বুদ্ধিজীবী ও বুদ্ধিজীবীর দায়)
প্রবন্ধ
এক: তত্ত¡ ও সংজ্ঞায়ন
বাংলার বিদ্বৎসমাজ/ বিনয় ঘোষ, পৃ. ৭৬
বুদ্ধিজীবীর পরিচয়/ এডওয়ার্ড ডব্লিউ সাইদ, ভাষান্তর- দেবাশীষ কুমার কুণ্ডু পৃ. ৯৮
কে বুদ্ধিজীবী?/ শহিদুল ইসলাম পৃ. ১১০
বুদ্ধিজীবীর ভূমিকা/ শামিম আহমেদ পৃ. ১১৮
বুদ্ধিজীবী ও তার দায়ভার/ ফয়েজ আলম পৃ. ১৩১

দুই: উদ্ঘাটন ও বিচার
ঔপনিবেশিক মিথ্যাচার এবং বুদ্ধিজীবী/ ফ্রানৎজ ফানোন, অনু. আমিনুল ইসলাম ভূইয়া পৃ. ১৪১
প্রসঙ্গ বুদ্ধিজীবী : প্রেক্ষিত বাংলাদেশ/ আহমদ ছফা পৃ. ১৫২

তিন: পুনর্বিন্যাস ও ঐতিহ্য
মিডিয়া, বিশ্বায়ন-বুদ্ধিবৃত্তিকচর্চা ও বুদ্ধিজীবী/ সাফির সাফিন পৃ. ১৬৬
বাঙালি বুদ্ধিজীবীর আত্ম-মূল্যায়ন : চাই বুদ্ধিযোগি/ ডক্টর সেলু বাসিত পৃ. ১৭২
বাঙালির নবজাগরণ : ফিরে দেখা/ আহমদ সিরাজ পৃ. ১৮০
পরাধিনের চিন্তাসংকট/ গোপাল হালদার পৃ. ১৮৮

চার: আত্মবিশ্লেষণ ও দায়
বুদ্ধিজীবীর দায় নেই, তবে জ্ঞানির দায় অনেক/ বেনজীন খান পৃ. ১৯০
তা হলে কেন বুদ্ধিজীবী/ অশোক মিত্র পৃ. ১৯৪

কবিতা
রিজোয়ান মাহমুদ (হাসনুহেনা, আমার বুদ্ধি নেই, নিশাপুর, বৃষ্টি ও বৃক্ষের গল্প, ধনেশ পাখি), পৃ. ৮
সাজিদুল হক (পাথরের দেয়াল, আয়েশা আখতারি, আয়নায় বন্ধুর মুখ, অলৌকিক স্টিমারের গল্প), পৃ. ১০
আরণ্যক টিটো (জীবনানন্দের খোঁজে, কুঁড়িবৎসর, টোকা, ধৃতরাষ্ট্রের প্রার্থনা, চিতংপটাং, টাকশাল, বামায়ন, জলপাইপাতার কুটির, পাগলের মেলা, বর্ষাতি, নাগরিকা, চুমুফল, ফানাফিললাহ, বৃষ্টি, বাঁশকাব্য, কলার বাজার, রঙিলা প্যাঁচাল, জানালা এক পশলা বাতাস ও মিস্টিক ঘ্রাণ, বারটার দেয়ালিকা, কলাভবনের বারান্দায় কলাবতি ফুল, কদমবিলাস, প্রচ্ছদ), পৃ. ১২
বিপাশা মন্ডল (হাইব্রিড মাত্রা, শোকগীতিকার পরের স্তব্ধতা, হাসি, সংগুপ্ত নিরুপায়গুলো, ফুলস্কেপ স্বাধীনতা, প্রস্তাবিত কোমল অপমান বোধ), পৃ. ২৩
জিয়াবুল ইবন (কৃষকিধান, বেনিয়া, বাজার, গণতন্ত্র ও বাংলাদেশ), পৃ. ২৫
আলোড়ন খীসা (জুম পাহাড়ের চিঠি, সমবেত আর্তনাদ, মাটি, কাঁচামাংস বিষয়ক জটিলতা, ইস্পাতভেদি সূর্যরশ্মি), পৃ. ২৭
রইস মুকুল (যায় গীতা রায়, জীবন পুড়িয়ে পুড়িয়ে), পৃ. ২৯
রুদ্র শায়ক (ক্যাফে বনস্পতি, অভিসার, ক্যাম্পাস-৩, বিন্ধ্যবাসিনি বিবক্ষা: সময়, সিম্ফনি), পৃ. ৩০
অপু সরকার (নিঝুম মনের কাব্যকলা), পৃ. ৩২
অলক চক্রবর্তী (শূন্যযাত্রা, আকাশতৃষ্ণা, যৌবনের নীলখাম, রাতজাগা চাঁদ), পৃ. ৩৪
মোস্তফা হামেদী (তিনপাতা পা, বেঁচে আছি বামুন স্বরূপে, পরকিয়া), পৃ. ৩৬
সাইদ র’মান (চকলেট/ওফেয়ার, সেপ্রোসিন, রং), পৃ. ৩৮
তুহিন দাস (বর্ণমালা সিরিজ), পৃ. ৪০
রিসি দলাই (জগতের আনন্দযজ্ঞে, নাটুকে, ছায়াসঙ্গি, ফেরা, এভাবেই শুরু হয় সবকিছু, নিঃশব্দ আততায়ি, দ্বিধা, তবু বিষাদেই আছি, পরিত্যক্ত, কান্নাঘর, পূর্বিতা-ক্ষমা করো, বিসর্জন, পুতুলগুলো নাচছে, বদলে যাওয়া এভাবেই), পৃ. ৪৪
লায়লা ফেরদৌস ইতু (নৈঃসঙ্গের উত্তরায়ণ, ইনার স্টোরি, প্রথম সুন্দর, প্রস্থানের ধারাভাষ্য), পৃ. ৫০
রায়হান সেলিম (সানুরাগ, সাজঘর, অলৌকিক জ্যোৎস্না, হরণ), পৃ. ৫২
নাহিদ আহসান (গণতন্ত্র বাংলাদেশ (নব্বই-দুই হাজার ছয়), গণতন্ত্র বাংলাদেশ (দুই হাজার সাত), গরিব দেশে ধনির মিছিল, হারে গোলাপ!, গ্রামীণ ফোন, কাছে থাকা, সকল দেশের সেরা তুমি, অভ্যাস), পৃ. ৫৪
শামীম মেহেদী (পথিকপর্ব, ডুবসাতার), পৃ. ৫৬
কন্থৌজম সুরঞ্জিত (এসব গেরিলা কথামালা, অপ্রকাশিত), পৃ. ৫৭
শামস শামীম (ফিচার, বাউল বিমুখ হলে উড়ে যায় রাত, প্রাণ হাতে ছুটে যায় রেল, চোখ দুটো পালাতে চাইছে, অন্ধকার তুমি অন্ধকারেই থাকো, জার্নাল), পৃ. ৫৯
চর্যাপদ-এর কবিতা, পাঠোদ্ধার- মজিব মহমমদ পৃ. ৬১

গল্প
প্রাচীন রক্তের সুবাস/ ফজলুল কবিরী পৃ. ২০০
আমার বাবা/ লিয়াং জিয়াওশেং, অনু. রাশেদা আহসান পৃ. ২০৬
গবিয়াল/ জাহেদ মোতালেব পৃ. ২১৮

বর্ষ ৮ সংখ্যা ১২ ফেব্র“য়ারি ২০০৯
অনুবাদ কাব্যগ্রন্থ
চর্যাপদ/ মজিব মহমমদ, পৃ. ২০১

কবিতা
সেলিম মোরশেদ (প্রাক মৃত্যুর গান-১, প্রাক মৃত্যুর গান-২), পৃ. ১৪
শাহিদ হাসান (তবুও ভিজে নি মাঠ, পাট-নগর), পৃ. ১৫
হামিদ বিন নাছির (ইরাকের জেহাদ ৭১’র মুক্তিযুদ্ধ ও সাম্রাজ্যবাদ, আধুলি হাতে কেনা যাবে আলো, কবে তুমি গর্ভবতি হলে), পৃ. ১৬
রুদ্র শায়ক (মধ্যবিত্ত রক্তের সংরাগ, ব্রাত্যজনের আকরণ ভেঙে হেঁটে যায় শিব, সভ্যতার নৈবেদ্য, প্রত্মতাত্তি¡ক সন্ধি), পৃ. ১৭
জিয়াবুল ইবন (স্বপ্নপাঠ, বাঁশজোনাকি, সূর্যটিপ, জলচোখা ফাঁদ), পৃ. ১৯
মাসুদ পথিক (পরম্পরা আর বহুমাত্রিক বিপণন, আহা! সমরেশ অধিকারি), পৃ. ২১
আহমেদ রায়হান (ক্রিতদাসদের দেশে), পৃ. ২৩
সাজিদুল হক (নাটোরের মির্জাকন্যা, ঘাসফুলের সমস্ত সুন্দর, বিভৎস সুন্দরের গ্রহে), পৃ. ২৪
রিজোয়ান মাহমুদ (নিরবপুর আমার মায়ের গ্রাম, মহাশূন্য স্টেশন, আমাকে ছেড়ে হয়ে উঠি সবুজ, রাতের চাবিটা টুন টুন বাজে), পৃ. ২৬
আজিজ কাজল (শ্যামাকালো ছায়ায়, জোছনাগোলাপ), পৃ. ২৮
আলোড়ন খীসা (জুমিয়ারা, ধাওয়া), পৃ. ২৯
আরণ্যক টিটো (শিমুল ফুলের রাষ্ট্রে তার সাথে দেখা, ক্রসফায়ারে ধৃতরাষ্ট্র, দূরবৃত্তে, সবুজপাতা সিরিজ, হাঁটুজল নদী ও ৭৫, সুন্দরম, বাজারফেরতা কবিতা, শূন্য সংখ্যার মেলা, শূন্যের মন্দির, সাহস), পৃ. ৩০
জ্যোতি আহমদ (মাধবি ফুটেছে ওই তারা সব উঠেছে ওই তুমি কি আমার নও?, পদাতিক, ঘোষণা), পৃ. ৩৫
জিললুর রহমান (কোন সুরে বাজে?), পৃ. ৩৭
শামস শামীম (কলাবাদুর ও কতিপয় খামছরার গল্প, বিমুখ বাউল), পৃ. ৩৮
শামীম মেহেদী (পোস্টার, অক্ষমতার বিস্ফোরণ), পৃ. ৩৯
মমিন মানব (আইএম টকিং অ্যাবাউট ফুয়েল অয়েল, একজন রাউল র‌্যাইস), পৃ. ৪০
রিসি দলাই (চিলেকোঠার সেপাই, কমরেড যোগেশ্বর সিংহ বিষণœ মাছি এবং আমরা, স্কয়ার ফিট গ্লোবালমিডিয়া এবং সাইদের রঙিন ঘুড়ি, পুনরাবৃত্ত, নীল-পেয়ালা, অন্তর্ঘাত অন্তর্দহন সম্ভব-স্বপ্ন অথবা পিয়ানো রিডে আছড়ে পড়া কান্না, স্খলন, শেষ-চুম্বন), পৃ. ৪১

অনুবাদ কবিতা
লিন্ডা পাসট্যান/ অনু. রহমান ম. মাহবুব পৃ. ৪৫

প্রবন্ধ
বৃত্তাবদ্ধ শিক্ষা: মনোজগতে উপনিবেশ/ আহমদ সিরাজ, পৃ. ৪৯
চিন্তাবৃত্তের প্রকর্ষা/ রুদ্র শায়ক, পৃ. ৫৪
কমলকুমার মজুমদারের শিল্পীমন: স্বাতন্ত্র্যের সন্ধানে/ শোয়াইব জিবরান, পৃ. ৫৭
এমে সেজেয়ার, উপনিবেশবাদ ও উপনিবেশবাদবিরোধি লড়াই/ আজিজুল রাসেল, পৃ. ৭৫
‘শীতে উপেক্ষিতা’-ভূমিকা/ নাহিদ আহসান, পৃ. ৮৭

স্মরণ
গোবিন্দ চন্দ্র দেব : জীবন ও ভাষা, জগৎ ও দর্শন/ আহ্মেদ লিপু, পৃ. ৯২
জাক লাকাঁ বা পিতৃনামের পরাক্রম/ অমল বন্দ্যোপাধ্যায়, পৃ. ১২১

গল্প
লাশকাটাঘরে আক্কাস আলি/ জুয়েইরিযাহ মউ, পৃ. ১৫৭
বহমান/ শামসুল কিবরিয়া, পৃ. ১৬০
চার রুপি/ আর. কে. নারায়ণ, অনু. লিজা শারমীন পৃ. ১৬৫

ক্রোড়পত্র (রাষ্ট্র সরকার সুশীল সমাজ)
প্রবন্ধ
রাষ্ট্র সরকার সুশীল সমাজ/ সাফির সাফিন, পৃ. ১৭০
গ্রামসি, সিভিল সোসাইটি ও দক্ষিণপন্থী প্রচার/ সুচরিতা সেন, পৃ. ১৭৮
নাগরিক সমাজ ও শ্রেণি সমাজ/ রতন খাসনবিশ, পৃ. ১৯০

বর্ষ ৯ সংখ্যা ১৩ ফেব্র“য়ারি ২০১০
প্রবন্ধ
আত্ম-পরিচয় সংকট বনাম অহম বা বিবিধ গ্লানি/ সাফির সাফিন, পৃ. ১৯
মিডিয়ার ভাষা বিকৃতিজাত গোলাম অথবা আলোকিত খচ্চর প্রজন্ম/ নাসিমূল আহসান, পৃ. ২৬
অধিবিদ্যার বিয়োগান্তে ‘প্রতীক’ ও ‘সংকেত’ প্রায়োগিক ভাষা প্যারাডাইম/ রুদ্র শায়ক, পৃ. ২৯
উপনিবেশিক অতীত ও নব্য-উপনিবেশিক বর্তমান/ আশরাফুল আজাদ, পৃ. ৩৪
প্রেক্ষিত বিশ্বায়ন: একটি সমালোচনা/ আহ্মেদ লিপু, পৃ. ৩৯
সাংপো ও টিপাইমুখ: চেতনার অভিঘাত
জলমগ্ন যন্ত্রণার শিলান্যাস/ ডক্টর সেলু বাসিত, পৃ. ৪৫
টিপাইমুখ বাঁধ: মুনাফা আর আধিপত্যের গ্রাসে মানুষ-প্রকৃতি/ প্রতিবেশ আন্দোলন, পৃ. ৫৪

কবিতা
দেবাশীষ কাকন (ধানমণ্ডি লেক, নিদ্রা, বোশেখ, হরিদ্রাভ সন্ধ্যা, আগুনমুখা), পৃ. ৬৬
শামস শামীম (কষ্টযাজক, মাতলামি, ভাষাশহিদ স্টেশন, ভাটিরাতের জিকির), পৃ. ৬৯
আরণ্যক টিটো (জবাই জবাই, জীবনিকা, আমি একজন রাজাকার, মূলা, শ্যামলা কলসিকে না বলা কথা, সত্য ১ টুকরা কাবাব, চক্রপাড়ার মানসি, ভ্রাম্যমাণ সমাচার), পৃ. ৭১
মাইকেল রবিন সরকার (দেবশিল্পি, পাপিমন বারবার যায় পুন্যস্নানে), পৃ. ৭৫
সালেহীন শিপ্রা (পাতা ঝরবার দিনে, গতকাল ছিল বিবশ হবার দিন), পৃ. ৭৭
সাম্য রাইয়ান (ঘোড়াযাত্রা ও আমরা, দশমশ্রেণির বোধ, প্রচ্ছদের দৃশ্য-তৃতীয় অথবা শেষ খণ্ড, দিন বদলের গান), পৃ. ৭৮
শামীম মেহেদী (আগামির নক্ষত্র এবং আমি, ফলোআপ: রিভিউ ডেস্ক), পৃ. ৮০
জিয়াবুল ইবন (ছায়ার দৈর্ঘ্যে অসমাপ্ত একাত্তর), পৃ. ৮১
আদিল আদিত্য (পড়ে থাকা মন, সমকালিন ট্র্যাজেডি, স্বপ্নের লেজার), পৃ. ৮৯
রিসি দলাই (নাচঘর, মাতালনগর, পুতুলনাচের ইতিকথা, অস্তিত্ব ও শূন্যতা, অন্ধকার গহŸরে, দেয়ালজুড়ে বধির নিঃসঙ্গতা বিরাজ করে) পৃ. ৮২
রিজোয়ান মাহমুদ (চাদর ও সাবানের স্বরূপ, ঘামের ইতিহাস, ধনেশ পাখি, বৃষ্টি ও বৃক্ষের গল্প), পৃ. ৮৫
সেলিম রেজা (স্বপ্ন ও বাসনা, মাটির পুতুল), পৃ. ৮৭
সালাউদ্দীন খালেদ (সন্ধ্যা, বৃক্ষসুফি), পৃ. ৮৮
নাহিদ আহসান (সে ও আকাশ), পৃ. ৯৪
মজিব মহমমদ (দশটি কবিতা), পৃ. ৯০

অনুবাদ কবিতা
অক্টাভিও পাজ/ অনু. যুবক অনার্য, পৃ. ৯৬

গল্প
বাজি/ শহিদুল আলম, পৃ. ১০০
নীল রূপান্তর/ তিতাস অধিকারী, পৃ. ১২৪

নামগল্প-পুনঃপাঠ
বাঘের ঘরে ঘোগ/ সেলিম মোরশেদ, পৃ. ১৫৬
বিষকাঁটা/ পারভেজ হোসেন, পৃ. ১৭০
লাল মোরগের ঝুঁটি/ শহিদুল আলম, পৃ. ১৭৭

অনুবাদ গল্প
অবসান/ আয়াজ মাহমুদ, অনু. সাব্বির আহমেদ, পৃ. ১২৮

তির্থঙ্কর
তিন গল্পকারের স¤প্রতি প্রকাশিত গ্রন্থের আলোচনা ও পুনঃপাঠ
বাঘের ঘরে ঘোগ: সেলিম মোরশেদ ও পরম্পরা/ শামসুল কিবরিয়া, পৃ. ১৩২
বিষকাঁটার বিষকথা/ মুহম্মদ মুহসিন, পৃ. ১৪৩
শহিদুল আলমের ‘লাল মোরগের ঝুঁটি’ : পরিবৃত্তের অন্তরিত উপাখ্যান/ সোলায়মান সুমন, পৃ. ১৪৯

দৃষ্টিপাত
জোছনার পঙ্ক্তি : শূন্যতার কোলাজ/ সেলিম মোরশেদ, পৃ. ১৯২
বাংলাদেশ হাসপাতাল ’৭১/ শামীম মেহেদী, পৃ. ১৯৭
কমলউৎসব: কমলকুমার মজুমদার স্মরণ উৎসব/ এস কিবরিয়া ও মৃদুলা মৃন্ময়ী,
পৃ. ১৯৯

শেয়ার করুন: